Home Covid19 অস্ট্রেলিয়ার কোভিড-১৯ আপডেট

অস্ট্রেলিয়ার কোভিড-১৯ আপডেট

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে অস্ট্রেলীয় ক্রিকেটার মিচেল মার্শ ভারতে একটি হাসপাতালে ভর্তি হয়েছেন।

মার্শ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অস্ট্রেলীয় টিটোয়েন্টি খেলোয়াড় ডেভিড ওয়ার্নারের সঙ্গে একই দল দিল্লী ক্যাপিটালস-এর হয়ে খেলছেন।

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে অস্ট্রেলীয় ক্রিকেটার মিচেল মার্শ ভারতে একটি হাসপাতালে ভর্তি হয়েছেন।

মার্শ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অস্ট্রেলীয় টিটোয়েন্টি খেলোয়াড় ডেভিড ওয়ার্নারের সঙ্গে একই দল দিল্লী ক্যাপিটালস-এর হয়ে খেলছেন।

এক বিবৃতিতে দিল্লী ক্যাপিটালস জানিয়েছে, সাপোর্ট স্টাফসহ দলের আরও কয়েকজন সদস্যের কোভিড টেস্টের ফল পজিটিভ এসেছে। যদিও কারোরই কোনও উপসর্গ দেখা যাচ্ছে না, তবুও তাদের সবাইকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এদিকে বিজনেস এনএসডব্লিউ এবং ভিক্টোরিয়ান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কোভিড-১৯ আক্রান্ত ব্যাক্তির বাড়ির সদস্যদের জন্যে বর্তমানে সাত দিন আইসোলেশানে থাকার যে নিয়ম রয়েছে সেটি তুলে দিতে সরকারকে অনুরোধ করেছে।

এই নিয়মটিই বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মী সংকটের জন্যে দায়ী বলে দাবী করেছে ব্যবসায়িক গোষ্ঠীগুলো।

নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া এবং কুইন্সল্যান্ডের বিভিন্ন বিপণীবিতান ও ইভেন্টে কোভিড-১৯ এর টীকা সম্পর্কিত তথ্যকেন্দ্র (Kiosk) খোলা হয়েছে।

নিম্নোক্ত এলাকার বাসিন্দারা ১৮ থেকে ২৪ এপ্রিলের মধ্যে নিচের কেন্দ্রগুলোর মাধ্যমে টীকা সম্পর্কিত তথ্য সংগ্রহ ও টীকার জন্যে নাম তালিকাভুক্ত করতে পারবেন।

NSW – Penrith, Westfield Penrith
NSW – Campsie, Campsie SC
QLD – Broadbeach, Pacific Fair
QLD – Brown Plains, Grand Plaza
VIC – Dandenong, Dandenong Plaza
VIC – Narre Warren, Westfield Fountain Gate

অস্ট্রেলিয়ার কোভিড-১৯ সম্পর্কিত বায়োসিকিউরিটি ইমার্জেন্সি ডিটারমিনেশানের মেয়াদ গত ১৭ এপ্রিল শেষ হয়েছে। এর অর্থ হচ্ছে, অস্ট্রেলিয়ায় ভ্রমণকারীদের এখন থেকে ভ্রমণ-পূর্ব নেগেটিভ কোভিড টেস্টের দরকার হবে না। এবং ক্রুজ জাহাজগুলিও অবাধে অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে পারবে।

র‍্যাপিড এন্টিজেন টেস্ট সামগ্রীর মূল্য বাড়ানোর উপরে নিষেধাজ্ঞার মেয়াদও এরই মধ্যে শেষ হয়ে গিয়েছে।

তবে অস্ট্রেলিয়ায় প্রবেশ বা প্রস্থান করা আন্তর্জাতিক ভ্রমণকারীদের এখনও অন্ততপক্ষে দুইটি টীকা দেয়ার প্রমাণ দেখাতে হবে। এবং প্রয়োজনে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী বিমানের ফ্লাইটে মুখে মাস্ক পরতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে গত সোমবার ফেডারাল আদালত ১৪ মাসের পুরনো মাস্ক পরিধানের আদেশটি বাতিল করে দেয়ার ফলে গণপরিবহনে যাত্রীদের আর মাস্ক পরার প্রয়োজন থাকছে না।

সাংহাইতে বর্তমান আউটব্রেকে তিনটি কোভিড-১৯ সম্পর্কিত মৃত্যুর খবর পাওয়া গেছে। এর ফলে শহরটিতে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। তবে মৃত্যুর এই পরিসংখ্যানটি সঠিক কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here